ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির আরেক ঘনিষ্ঠ সহযোগী আটক

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির আরেক ঘনিষ্ঠ সহযোগীকে আটক করেছে সামরিক জান্তা। সু চির দল এনএলডির এক কর্মকর্তা বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন। ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চিকে বন্দি করা হয়। দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টকেও আটক করা হয়েছে। সেনাবাহিনীর দাবি, নির্বাচনে জালিয়াতি হয়েছে এবং তারা নতুন করে নির্বাচন দেওয়ার পর ক্ষমতা থেকে সরে দাঁড়াবে।কিয়াও টিন্ট সোয়ে নামের ওই সহযোগী সু চির দপ্তর স্টেট কাউন্সিলরের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তাকে সু চির ডানহাতও বলা হয়ে থাকে। বেসামরিক সরকারকে ক্ষমাচ্যুত করার আগের দিন তিনি সেনাবাহিনীর সঙ্গে কড়া ভাষায় কথা বলেছিলেন।


এনএলডির তথ্য কমিটির সদস্য কি তোয়ে জানান, বুধবার রাতে কিয়াও টিন্টসহ চার জনকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। সাবেক প্রধান নির্বাচন কমিশনারকেও আটক করা হয়েছে।


এ ব্যাপারে তাৎক্ষনিকভাবে সামরিক জান্তার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। গত পহেলা ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত সু চির দল ও সরকারের সঙ্গে সম্পৃক্ত একাধিক শীর্ষ কর্মকর্তাকে আটক করেছে সেনাবাহিনী।

ads

Our Facebook Page